কেন রুটিং খারাপ হতে পারে?
অ্যান্ড্রয়েড রুট করার অনেক ভালো কারণ রয়েছে, কিন্তু চলুন প্রথমে অ্যান্ড্রয়েড কেন রুট করা উচিৎ নয়, সেব্যাপার গুলো দিয়েই আরম্ভ করি। প্রথমত আপনি হয়তো জানেন, রুট করার মাধ্যমে আপনার ফোনের ওয়্যারেন্টি চলে যাবে, মানে আপনার ফোনের সাথে পরবর্তীতে কিছু হয়ে গেলে, জাস্ট আপনার কপাল খারাপ হিসেবে প্রমানিত হতে পারে। তো পরবর্তীতে কি খারাপ ঘটতে পারে? অবশ্যই আপনার ডিভাইজটি রুটিং প্রসেসের সময় ব্রিক করতে পারে, মানে আপনার ডিভাইজটি জাস্ট একটি পেপার ওয়েটে পরিনত হয়ে যাবে এতে।

রুটিং করার পরে আপনার ডিভাইজে আর অফিশিয়াল আপডেট আসবে না, যদি ক্যাস্টম রম ব্যবহার করেন, সেটা বড় সমস্যার নয়, কিন্তু অবশ্যই আপনাকে জানতে হবে ঠিক আপনি কি করছেন। রুটিং করার মাধ্যমে ফোনের সিকিউরিটির সাথে খারাপ আচরণ করা হয়, এর মানে অ্যান্ড্রয়েডের বিল্ডইন সিকিউরিটি আর কাজ করবে না, অ্যাপ গুলো যা ইচ্ছা তা করতে পারবে, এবং কোন ম্যালিসিয়াস অ্যাপ আলাদা অ্যাপের ডাটা চুরি করতে পারবে সাথে আপনার ফোনে আরো ম্যালিসিয়াস অ্যাপ ডাউনলোড করতে পারবে। অবশ্যই আপনার ডিভাইজ সিকিউরিটি সম্পর্কে আপনার ভালো ধারণা থাকা প্রয়োজনীয়, তবেই রুটিং করা উচিৎ হবে আপনার জন্য।
অ্যান্ড্রয়েড রুট করার সবচাইতে গুরুত্বপূর্ণ কারণটি হচ্ছে কাস্টম রম ইন্সটল করতে পাড়ার ক্ষমতা অর্জন করা। কাস্টম রম অ্যান্ড্রয়েডেরই একটি ভার্সন হয়ে থাকে, কিন্তু এতে অ্যান্ড্রয়েডের সবকিছুই থাকে, তবে এতে কাস্টমাইজেশন আরো বেশি করার সুবিধা থাকে এবং বেটার পারফর্মেন্সের দিকে লক্ষ্য রেখে কাস্টম রম ডিজাইন করা হয়ে থাকে। পূর্বে সাইনোজেনমড সবচাইতে জনপ্রিয় এবং পাওয়ারফুল কাস্টম রম ছিল কিন্তু বর্তমানে লাইনএজওএস পাওয়ারফুল একটি কাস্টম রম, এটি অবশ্যই ট্র্যায় করে দেখা প্রয়োজনীয়।


ফোন রুট করার মাধ্যমে, ফোনের সিপিইউ ওভার ক্লক করা সম্ভব, এতে পারফর্মেন্স অনেক গুনে বাড়ানো সম্ভব, এটিঅ ফোন রুটিং করার একটি বিশাল কারণ, তাছাড়া প্রসেসর অ্যান্ডার ক্লক করে ব্যাটারি সেভও করতে পারবেন। তবে সিপিইউ ওভার ক্লক করার মাধ্যমে সিপিইউ সম্পূর্ণ ড্যামেজ হয়ে যেতে পারে, এটাও মাথায় রাখা প্রয়োজনীয়! বিভিন্ন অ্যাপ ব্যবহার করে অনেক অ্যাডভান্স ফিচার আনলক করতে পারবেন, সাথে আপনি যদি পুরাতন ফোন ব্যবহার করেন, রুটিং করার মাধ্যমে ওএস আপডেট করা সম্ভব হবে।
-------------------------------------------------------------

কিভাবে অ্যান্ড্রয়েড রুট করবেন?
অ্যান্ড্রয়েড রুট করা বলতে আসলে আপনার হ্যান্ডসেট'টিতে কিছু প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটল করা। সকল ফোনের রুটিং প্রসেস কিন্তু এক ধরণের হয়ে থাকে না। তাই এমন কোন রুটিং টিউটোরিয়াল পাবলিশ করা সম্ভব নয়, যেটা যেকোনো ফোনের জন্য কাজ করবে। আপনার ফোনটি রুট করতে চাইলে অবশ্যই ফোনের মডেল ভিত্তিক অনলাইন সার্চ করে দেখতে হবে সেটার জন্য রুটিং প্রসেস লভ্য রয়েছে কিনা। সাথে আমি রেকমেন্ড করবো এক্সডিএ ডেভেলপার ফোরাম থেকে রিয়াল লাইফ ইউজারদের অভিজ্ঞতা দেখে নিতে, এতে রুটিং করবেন কিনা সে সম্পর্কে ভালো ধারণা পেয়ে যাবেন।

তো যদি অবশেষে আপনি রুট করবেন বলেই সিদ্ধান্ত নিয়ে ফেলেন, সেক্ষেত্রে নিচের কাজ গুলো করতে হবে। রুটিং প্রসেস কিন্তু মোটেও বিশাল কোন মুশকিল টাস্ক নয়! ফোন ভিত্তিক রুটিং অনেক সময় জাস্ট ওয়ান ক্লিকে হয়ে যেতে পারে। ব্যাট নিরাপত্তার খ্যাতিরে আপনার কিছু সুরক্ষা ব্যবস্থা রাখা প্রয়োজনীয়, নিচে সেগুলো নিয়েই আলোচনা করা হল;

ফোনের ব্যাকআপ রাখুন
নবীনতর পূর্বতন