ফায়ারওয়াল কি?

চলুন শুরু করা যাক একটি ফায়ারওয়াল আসলে কী। আপনারা এর মধ্যেই বুঝাে গেছেন যে এটা কোন স্পার্ক, কোন অগ্নিশিখা, কোনো জ্বালানী কিংবা এরকম জাতীয় দাহ্য পদার্থের মত কিছুর সাথে সম্পর্কযুক্ত না।

ফায়ারওয়াল হল একটি  ঢাল বা অন্তরাল, যেটা তথ্য-ভিত্তিক ম্যালওয়্যারের বিপদ (যা ইন্টারনেটে সর্বত্র ছরিয়ে আছে) থেকে আপনার পিসি, ফোন বা ট্যাবলেটকে রক্ষা করে।ফায়ার ওয়াল হল এক বিশেষ নিরাপত্তা ব্যবস্থা যাতে এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে ডাটা প্রবাহ নিয়ন্ত্রণ করা যায়.দুই নেটওয়ার্কের মাঝে এই ফায়ারওয়াল থাকে.।যাতে এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে কোন ডাটা পরিবাহিত হলে সেটিকে অবশ্যই ফায়ারওয়াল অতিক্রম করতে হয়।ফায়ারওয়াল তার নিয়ম অনুসারে সেই ডাটা নিরীক্ষা করে দেখে এবং যদি দেখে যে সে ডাটা ওই গন্তব্যে যাওয়ার অনুমতি আছে তাহলে সেটিকে যেতে দেয়। আর তা না হলে সেটিকে ওখানেই আটকে রাখে বা পরিত্যাগ করে। vccvসিস্কো রাউটারেই এখন বিল্ট -ইন সিস্কো ios ফায়ারওয়াল পাওয়া যায়।


যখন আপনি ইন্টারনেট ব্যবহার করছেন তখন সাইবারস্পেসের মধ্যে ডেটা সাধারণত আপনার কম্পিউটার, সার্ভার এবং রাউটার ইত্যাদির মধ্যে বিনিময় করা হয়। ফায়ারওয়াল এর মুল উদ্দেশ্যে হল এই তথ্য (sent in packets) মনিটর করা এবং পরীক্ষা করা যে, এটা নিরাপদ কী না।

ফায়ারওয়াল এই কাজ করে যখন নিয়মগুলি step up হয়। তখন এটা প্রয়োগকৃত rules গুলো চেক করে দেখে যে যেই Data প্যাকেট এর মধ্যে দিয়ে যাচ্ছে সেটা গ্রহনযোগ্য না প্রত্যাখ্যানযোগ্য।

অধিকাংশ অপারেটিং সিস্টেমে (ডেস্কটপ এবং মোবাইল) একটি basic ফায়ারওয়াল বিল্ট ইন থাকে, কিন্তু ভাল ফলাফলের জন্য একটি ডেডিকেটেড ফায়ারওয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে দেখা যেতে পারে।


ফায়ারওয়াল দুই ধরণের হয়ে থাকে একটা সফটওয়্যার ব্যাস ফায়ারওয়াল আর একটা হার্ডওয়্যার ব্যাস ফায়ারওয়াল
 উদাহরণ

কয়েকটি Software Firewall

Norton Internet Security
Kaspersky Internet Security
Macafee Internet Security
Comodo Internet Security
PC Tools Firewall Plus Free Edition
ZoneAlarm Free Firewall
Ashampoo FireWall Free
Online Armor Free
Agnitum Outpost Firewall Free
Filseclab Personal Firewall Professional Edition etc.

এছারা এখন আধুনিক অপারেটিং সিস্টেম গুলোতে (কম্পিউটার এবং মোবাইল) Firewall বিল্ড ইন থাকে। এবং এটা ডিফল্টভাবে অ্যাকটিভ থাকে। এবং এগুলা অনেক কাজের। তাই আলাদা করে Security -র দরকার পড়ে না যদি নিয়মিত আপডেট করা যায়। কিন্তু আরো বেশি Security -র জন্য আপনে Extranal Security গুলো ব্যবহার করতে পারেন। বিশেষ করে Kaspersky Internet Security. তাছাড়া ZoneAlarm Free Firewall ব্যবহার করতে পারেন। অবশ্য আমি কোনো Extranal Security ব্যবহার করি না, windows -এর ডিফল্টটা দিয়েই হয়ে যায়।

কয়েকটি Hardware Firewall

Cisco PIX
WatchGuard
Check Point
NETscreen etc.
আশা করি টিউনটা ভালো লেগেছে। ভালো লাগলে টিউমেন্ট বক্সে টিউমেন্ট করুন। আর নির্বাচিত টিউনের জন্য মনোনয়ন দিয়ে সবাইকে এ ব্যাপারে জানার সুযোগ করে দিন।

নবীনতর পূর্বতন