শারীরিক প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য যোজনা, সরকারি ব্যাঙ্ক ও এজেন্সি দ্বারা দেওয়া হয় এই লাভ Physically Handicapped Schemes West bengal


 

শারীরিক প্রতিবন্দী ও অক্ষম ব্যাক্তিদের জন্য যোজনা । আপনাদের মধ্যে যেই সমস্ত ভাই বোনেরা রয়েছেন যারা শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম তাদের জন্য কিছু যোজনা এই খবরের মধ্যে দেওয়া হয়েছে ।এই যোজনার উদ্দেশ্য যে সমস্ত শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যাক্তিরা রয়েছেন তাদের সাবলম্বী করা এবং তাদের জীবন সুলভ করা । তারা যেন এটা না ভাবে তাদের অক্ষমতার জন্য পিছিয়ে পড়েছে ।তাদের এগিয়ে রাখার জন্য কিছু যোজনা আছে যা এখানে বলা হয়েছে।

১ ছোট ব্যাবসা শুরু করার জন্য যোজনাঃ

ব্যাবসা ও ক্রয় বিক্রয় কাজ শুরু করার জন্য ৩ লক্ষ টাকা লোন দেওয়া হয় । আর সার্ভস মূলক কাজ শুরু করার জন্য ৫ লক্ষ টাকা লোন দেওয়া হয় । এই যোজনা অনুসারে এই লোন গুলির সাহায্যে ব্যাবসা, ক্রয় বিক্রয় বা সার্ভিস এই ধরনের কাজ শুরু করতে হবে শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যাক্তিকে এবং ওই ব্যাক্তিকেই নিজে চালাতে হবে । তার সাথে কম সে কম ১৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যাক্তিদের নিজের ব্যাবসায় কাজ দিতে হবে।

২ ব্যাবসাগত বাহন/গাড়ি কেনার জন্য  যোজনাঃ

যদি আপনি শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম হন তাহলে ব্যাবসাগত বাহন মানে কেনার জন্য আপনাকে ১০ লক্ষ টাকা লোন দেওয়া হবে । এই যোজনা অনুসারে সারীরিক প্রতিন্ধী ও অক্ষম ব্যাক্তি আটোরিকশা বা অন্নান্ন ব্যাবসার করার জন্য কিনতে পারবেন এবং বাকি মানুষের মতো ইনকাম করতে পারবেন।
৩ আপনি যদি ছোটো ব্যাবসার থেকে একটু বড় কিছু করতে চান আর আপনি যদি শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম হন তাহলে আপনি আপনার নিজস্য শিল্প উদ্যেগ শ্বাপনা করতে পারেন । এর জন্য ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়া হয় ।এই লোনের সাহাজ্যে যে কোন শিল্প উদ্যেগ শ্বাপনা  করতে পারেন যেমন নির্মন,ঢালাই ,জিনিসপত্র তৈরী বা এই ধরনের শিল্প কারখানা করতে পারেন । এই যোজনা অনুসারে যেই শারীরিক প্রটিবন্ধী ও অক্ষম ব্যাক্তি এই লোন নেবে তাকে এই উদ্যেগের মালিক হতে হবে আর নিজের কোম্পানি তে সে কম ১৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধী ও অক্ষম ব্যাক্তিদের কাজ দিতে হবে।

৪ কূষি কাজ করার জন্য যোজনা ঃ

শারীরিক প্রতিন্ধী ও অক্ষম ব্যাক্তিদের কূষি কাজে  সাহায্যের জন্য ১০ লক্ষ টাকা লোন দেওয়া হয়। এই লোনের সাহায্যে কূষি উৎপাদন, রেশমচাষ বা অন্নান্ন কূষি কাজ করতে পারে । এছাড়া কূষি দরকার মেশিনপত্র কিনতে ও চাষের জন্য সার, কীটনাশক ইত্যাদি কাজে ব্যাবহার করতে পারেন।
৫মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষমদের জন্য যোজনা ঃ
এই যোজনার আনুসারে যেই সমস্ত ব্যাক্তিরা মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষম তাদের কে ১০ লক্ষ টাকা পর্জন্ত লোন দেওয়া হবে । এই ধরনের মানসিক ভাবে প্রতিবন্ধী ও অক্ষম ব্যাক্তিদের লোন তাদের আইনত অভিভাবক বা স্ত্রী কে দেওয়া হবে।

কোথায় আবেদন করতে হবে এই যোজনাগুলির জন্যঃ

এই যোজনাগুলি সরকারি ব্যাঙ্ক বা সরকারি অধিকূত ব্যাংকে সরকারি এজেন্সি তে দেওয়া হয়ে থাকে । এই জায়গাগুলিতে এই লোনের জন্য আবেদন করতে পারেন । আপনার প্রতিবন্ধী ও অক্ষম প্রমানপত্র অবশ্যই দরকার হবে আবেদন করতে হলে । এই সন্মন্ধে আরো খুঁটিনাটি জানার জন্য কাছাকাছি কোন সরকারি ব্যাঙ্ক বা সরকারি অধিকূত ব্যাংকে এবং সরকারি এজেন্সি তে জোগাযোগ করুন এবং নজর রাখুন আমাদের ওয়েবসাইটে

নবীনতর পূর্বতন