ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করুন, প্রতি মাসে ৫০০০ টাকা বেতন জেনে নিন কি করতে হবে-Bank mitr Work Registration West bengal

 


বেকার যবক যুবতীরা যারা টাকা রোজগারের জন্য বিভিন্ন রাস্তা খুজছেন তাদের জন্য ভালো খব্র।প্রধানমন্ত্রী জনধন যোজনার সাথে জুড়ে ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করুন আর টাকা ইনকাম করুন । ব্যাঙ্ক মিত্রদের দেওয়া ৫০০০০ টাকা প্রতি মাসে বেতন এছাড়াও আছে কমিশন । প্রধানমন্ত্রী জনধন যোজনার আন্তর্গত ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করলে বেতনের সাথে সাথে অনেক লাভ পাওয়া যাবে যেমন কমিশন আলাদা আর কাজের জন্য গাড়ি কম্পিউটার বা এই ধরনের জিনিসপত্রের জন্য বিশেষ লোন ও পাওয়া যাবে যা শুধু মাত্র ব্যাঙ্ক মিত্রদের দেওয়া হবে।


ব্যাঙ্ক মিত্র কিঃ

ব্যাঙ্ক মিত্র তে ওই লোকদের যোগ দেওয়া হয় যাদের প্রধানমন্ত্র জন ধন যোজনার আন্তর্গত ব্যাংয়ের (ব্যাংকের কাজের ) বিশেষ সুবিধা দেওয়া হয় এবং এরা অন্যদের ব্যাংকের সুবিধা প্রধান করে । ব্যাঙ্ক মিত্র ওই স্ব জায়গাগুলিতে কাজ করে যেখানে না তো কোনো রকম ব্যাঙ্ক থাকে বা ব্যাংকের ব্রাঞ্চ এবং এটিএম ।এই জায়গায় ব্যাংকের হয়ে কাজ করে ব্যাঙ্ক মিত্র লোকদের কাছে পোঁছাণো এবং তাদের ব্যাংকের সবিধা দেওয়ার ব্যাঙ্ক মিত্রর কাজ । এর আগে পর্জন্ত ব্যাঙ্ক মিত্রদের ফিক্স বেতন দেওয়া হতো না কিন্তু নতুন নিয়ম আনুসারে ব্যাঙ্ক মিত্রদের সর্বনিম্ন ফিক্স ৫০০০ টাকা বেতন দেওয়া হবে। এর বাদেও নতুন খাতা খোলা এবং তাতে লেনদেনের জন্য কমিশন আলাদা আলাদা করে দেওয়া হবে।

কি কাজ করতে হবে ব্যাঙ্ক মিত্রকে

প্রধানমন্ত্রী জন ধন যোজনার আন্তর্গত ব্যাংকে টাকা জমানো বা অন্নান্ন ব্যাংকের সুবিধা লোকেদের বোঝাতে হবে এই লোকেদের শিক্ষিত করতে হবে।
আবেদন এবং একাউন্টের ফর্ম ভরতে হবে।
লোকজনদের টাকা জমানো এবং লোন সমন্ধে তখ্য জানাতে হবে।
গ্রাহকদের সমস্ত তখ্য জোগাড় করতে হবে
গ্রাহকদের দেওয়া ফর্ম বা অন্নান্ন তখ্যের সত্যতা যাচাই করা । গ্রাহকদের দেয়া ফর্ম এবং টাকা সঠিক ভাবে রাখতে হবে।
কোনো গ্রাহকের টাকা আসলে সঠিক গ্রাহকের হাতে টাকা পোঁছানোর কাজ করতে হবে।
ব্যাংকিংয়ের আরো অন্নান্ন সুবিধা গ্রাহকদের জানানো



কারা হতে পারবে ব্যাঙ্ক মিত্র

ব্যাঙ্ক মিত্র হতে গেলে বয়স ১৮ থেকে ৬০ হতে হবে । ব্যাঙ্ক মিত্রর কাজ হলে কম্পিউটার, গাড়ি এবং কাজের জিনিসের দরকার হবে । তাই ব্যাঙ্ক মিত্রদের ১ লক্ষ ২৫ হাজার টাকা ল.লোন দেওয়া হছে। যার মধ্যে ৫০ হাজার টাকা উপকরণের জন্য ,৫০ হাজার টাকা গাড়ির জন্য আর ২৫ হাজার টাকা কাজে দরকার মূল টাকা হিসাবে দেওয়া হবে এই লোন ৩৬ মাস থেকে ৬০ মাস পযন্ত দেওয়া হবে । ১৮ থেকে ৬০ বছরের মধ্যে ব্যাক্তিরা ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ শুরু করতে পারবেন।
এছাড়া কোনো দোকানদার যেমন মুদি দোকান, পেট্রোল পাম্প ,ফোন বুথ , কমন সাভিস সেন্টার ইত্যাদি ব্যাঙ্ক মিত্র হয়ে কাজ করতে পারবে।

কোখায় করতে পারবেন আবেদন ঃ

ব্যাঙ্ক মিত্র হবার জন্য কমন সাভিস সেন্টার থেকে রেজিস্ট্রশন করা যাবে । নিচের কমন সাভিস সেন্টার কিভাবে ব্যাঙ্ক মিত্রর ফর্ম ভরা হয় তা দেখানো হয়েছে


কোখায়  কোখায় আছে কমন সাভিস সেন্টার

আপনাদের এলাকাই মধ্যে কোখায় আছে তা জানায় জন্য নচে csc loctor দ্বারা খুঁজে নিতে পারবেন
Http://locator.csccloud.in



নবীনতর পূর্বতন