মোদী সরকার নতুন ঘোষণা এক দেশ এক রেশণ কার্ড দেশের যে কোনো রেশন দোকান থেকে পাবেন রেশন

 

মোদী সরকার মানুষদের জন্য আবার একটি বড় কাজ করতে চলেছেন । এবার থেকে আর আলাদা রাজ্যে বানাতে হবেনা রেশন কার্ড। একটি রেশন কার্ড সকল ভারতে কাজ করবে। মানে একটি রেশন কার্ডর সাহায্যে দেশের যে কোনো রেশন দোকান থেকে রেশন পাওয়া যাবে ।মোদী সরকারের এক দেশ এক রেশন কার্ড (One Nation one Ration card Yojana) পরিকল্পনা অনুসারে সব দেশে এক মূল্যে পাওয়া যাবে রেশন । মোদী সরকার যেই সস্তায় রেশন দেওয়ার কোথা বলেছেন তা সব দেশে এক মূল্যে পাওয়া যাবে ।

কিকি অসুবিধা আছে পুরাতন রেশন কার্ডঃ

এখনো পর্জন্ত বিভিন্ন রাজ্যে নিজেদের রাজ্য অনুসারে রেশন কার্ড আছে।এর জন্য যারা এক রাজ্য থেকে অন্য রাজ্যে কাজের জন্য যায় তাদের রেশন কার্ড নতুন করে বানাতে হয় এবং তার জন্য অনেক ঘোরাঘোরি করতে হয় । আর বিভিন্ন রাজ্যে রেশনের দাম আলাদা আলাদা হয় ।এছাড়া সরকার দ্বারা যেই সমস্ত রেশন সকলের জন্য দেওয়া তা সকলকে দেওয়া হয় না বা রেশনে ভেজাল করে থাকে । এই সমস্ত সমস্যার নিবারনের জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে । এর ফলে সারা দেশে রেশন এক সমান এক সমান হয়ে যাবে।

কি লাভ পাওয়া যাবে নতুন রেশন কার্ডের নিয়মেঃ

এই নতুন নিয়ম অনুসারে এবার থেকে একটি রেশন কার্ড হবে যা সারা দেশে মান্য হবে । আপনি দেশের যে কোনো জায়াগায় থাকুন ন কেন সখান কার রেশন দোকান থেকে রেশন নিতে পারবেন । সরকার থেকে রেশনের যা দাম দেওয়া হবে সে দামেই সারা দেশে রেশন পাওয়া যাবে । সরকার দ্বারা নিধারিত সস্তায় খাদ্য ও রেশন অনুসারেই পাবেন । নিধারিত রেশনের থেকে কেউ কম রেশন পাবেন না আর বেশি টাকাও দিতে হবে না । অন্য রাজ্যের জন্য নতুন করে রেশন কার্ড বানাতে হবে না

এই নতুন নিয়মের উদ্দেশ্য কিঃ

এই নতুন প্রধান উদ্দেশ্য রেশনের উপর যাই দুর্নীতি হয়ে থাকে তা দূর করা । এই দুর্নীতির কারনে অনেকে রেশন থেকে বঞ্চিত হয়ে যায় । এই কাজ আর যেন না হয় তার জন্য এই পদক্ষেপ । এছাড়া সরকার দ্বারা নিধারিত রেশনের দাম (সস্তায় যেই রেশন দেওয়া হয় ) অনুসারেই সকলকে যেন রেশন দেওয়া হয় এই উদ্দেশ্য এই নিয়মের ।ভিন্ন রাজ্যে যেই রেশন কার্ড নিয়ে অসুবিধা গুলি হয়ে থেকে এই নিয়মে সেটিও দূর হয়ে যাবে।

কখন শুরু হবে এই নতুন নিয়ম ঃ

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে এক বছরের মধ্যে এই নিয়ম শুরু করে দেওয়া হবে । এই কাজের জন্য সকল রেশন দোকানে পিওএস মেশিন লাগানো হবে । এর ফলে রেশন কার্ড ধারক যে কোনো রেশন দোকান থেকে উচিৎ রেশন নিতে পারবে 



নবীনতর পূর্বতন