Arduino একটা দারুন ওপেনসোর্স ইলেকট্রোনিক প্রটোটাইপিং হার্ডওয়্যার টুলস যা ব্যবহার করে আপনি আপনার নিজের ইচ্ছেমতো ডিজিটাল ঘড়ি, ক্যালকুলেটর, রিমোট কন্ট্রোল, রোবট, এল ই ডি সাইন বোর্ড, ভয়েজ কন্ট্রোল ডিভাইস, অনলাইন কন্ট্রোল ডিভাইস, বিভিন্ন সেন্সর নিয়ন্ত্রিত ডিভাইস, ওয়্যারলেস কন্ট্রোল সিস্টেম, সিকিউরিটি সিস্টেম, এমন কি GPS, GSM কন্ট্রোল ডিভাইস বা ইলেকট্রনিক প্রজেক্ট সমূহ তৈরি করতে পারেন খুব সহজেই।

এটা একটা মাইক্রোকন্ট্রোলার নিয়ন্ত্রিত ডেভলপমেন্ট বোর্ড। সাধারণত Atmel সিরিজের মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করা হয়। Arduino সম্পর্কে আরো বিস্তারিত জানতে Arduino র অফিসিয়াল ওয়েব সাইট http://arduino.cc ভিজিট করতে পারেন।

বিভিন্ন মডেলের Arduino বোর্ড এবং Shield
বিভিন্ন ইলেকট্রনিক্স শপে বিভিন্ন মডেলের Arduino পাওয়া যায়, এগুলোর মধ্যে জনপ্রিয় হচ্ছে, Arduino Uno, Arduino Mega 2560, Arduino Mini, Arduino Fio,Arduino Leonardo,Arduino Due ইত্যাদি।
এছাড়া বিভিন্ন ধরণের ইলেকট্রনিক্স বা রোবটিক্স প্রজেক্ট অথবা কোন কমার্শিয়াল প্রজেক্টে সহজে কাজ করার জন্য রয়েছে Arduino র কিছু অফিসিয়াল এবং নির্ভরযোগ্য কিছু প্রতিষ্ঠানের থার্ডপার্টি Shields। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কিছু Shield হচ্ছে

Motor Shield, Wi Fi Shield, RF Shield,Ethernet Shield,Solar Charger Shield, RTC Shield,Arduino TFT LCD Screen, GSM Shield,Xbee Radio Module,Joystick Shield ইত্যাদি। এই Shield সমূহ আপনাকে অনেক জটিল এবং অকর্ষণীয় প্রজেক্ট তৈরিতে সহযোগিতা করবে এবং আপনার কাজ সহজ করবে।

আপনি  কেন  ইলেকট্রনিক প্রজেক্ট তৈরিতে Arduino ব্যবহার করবেন?
Arduino একটা ওপেনসোর্স হার্ডওয়ার।
Arduino উইন্ডোজ,লিনাক্স,ম্যাক  এই সবগুলো অপারেটিং সিস্টেম সাপোর্ট করে ।
অনবোর্ড পাওয়ার সাপ্লাই সার্কিট ইন্ট্রিগ্রেটেড অবস্থায় রয়েছে। তাই এক্সটার্নাল রেগুলেটেড পাওয়ার সাপ্লাইয়ের প্রয়োজন নেই।
কম দামে অনেক ভালো ফিচার পাওয়া যায় ।
অসংখ্যবার প্রোগ্রাম লোড করা যায়।
প্রোগ্রামার এবং ডেভলপমেন্ট এনভাইরনমেন্ট অনবোর্ড রয়েছে, তাই বাড়তি কোন হার্ডওয়্যার লাগে না।
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহজ এবং প্রোগ্রাম লোড করার পদ্ধতি সহজ।
Arduino ব্যবহার পদ্ধতি খুবই সহজ এবং নতুনদের জন্য বিশেষ সহায়ক একটা হার্ডওয়্যার।
প্রয়োজনীয় সফওয়্যার টিউটোরিয়াল, ড্রাইভার , প্রোগ্রাম সোর্সকোড http://arduino.cc  থেকে ফ্রিতে ডাউনলোড করা যায়।
Arduino সম্পর্কে বিস্তারিত তথ্য টিউটোরিয়াল , আপডেটেড নিউজ সব , তাদের অফিসিয়াল ওয়েব সাইট http://arduino.cc  থেকে পাওয়া যায়।
অনলাইনে Arduino এর উপর প্রচুর রিসোর্স রয়েছে।
আমাদের দেশে বিভিন্ন মডেলের Arduino বোর্ড এবং শিল্ড সহজলভ্য এবং সহজে বহণযোগ্য।
মাইক্রোকন্ট্রোলারের মত ইন্টার্নাল আর্কিটেকচার, মেমরি অর্গানাইজেশন ইত্যাদি খুব ভালোভাবে না জেনেও Arduino তে অনেক ভালো কাজ করা যায়।
Arduino প্রোগ্রামিং এর জন্য ব্যবহৃত IDE তে সমৃদ্ধ ফাংশন লাইব্রেরি রয়েছে, যা  কোডিং অনেক সহজ এবং সংক্ষিপ্ত করতে সাহায্য করে। অনেক জটিল সমস্যা সমূহ সহজেই সমাধান করা সম্ভব হয় ।

Software downlode 

নবীনতর পূর্বতন