পশ্চিমবঙ্গ সরকার দ্বারা একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে যার দ্বারা বাজ্যের যে সমস্ত কর্মহীন যুবক যুবতীর রয়েছে তাদের সহায়তা প্রদান করা এবং সাবলম্বী করা । এই পকল্পটির নাম "যুবশ্রী অর্পন" নাম থেকেই বুঝতে পারছেন এই প্রকল্পটি যুবক যুবতীদের অর্পন করা হয়েছে। আসুন জেনে নিন এই প্রকল্পের সমস্ত তথ্য এবং করা এই প্রকল্পের দ্বারা সাহায্য পেতে পারে।

যুবশ্রী অর্পন প্রকল্প কি ? কাদের দেওয়া হবে এই প্রকল্পের সাহায্য ?


পশ্চিমবঙ্গে অনেক কর্মহীন যুবক যুবতী রয়েছে যারা কোনো কারনে চাকরি করে না বা আর্থিক অভাবের জন্য কোনো রকম ব্যবসাও করতে পারে না, যার ফলে রাজ্য কর্মহীন যুবক যুবতীর সংখ্যা বেড়ে চলেছে তাই যে সমস্ত কর্মহীন যুবক যুবতীর রয়েছে তাদের লিল্পোদ্যেগ ও ব্যাবসার জন্য এই প্রকল্পটি চালু করা হয়েছে । এই প্রকল্প অনুসারে রাজ্য প্রতি বছর ৫০০০০ রাজ্যর যুবক যুবতীদের মাথা পিছু ১ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে । এই টাকা দিয়ে যুবক জুবতীরা শিল্পোদ্যেগ ও ব্যাবসা করতে পারবে । এই পকল্প রাজ্যের যুবক যুবতীদের স্বনির্ভর করার জন্য বানানো হয়েছে।


যুবশ্রী অর্পন প্রকল্পের বৈশিষ্ট্য কি?

এবার জেনে নিন এই প্রকল্পের বৈশিষ্ট্য গুলি কি কি এবং এই প্রকল্পের জন্য কি কি মাপদন্ড আছে । প্রথমে জানিয়ে দি এই প্রকল্প শুধু রাজ্যের যুবক যুবতীদের জন্য ।

১ ১৮-৪৫ বছরের যুবক যুবতী. যারা অন্তত অষ্ঠম পাশ করেছে এবং যাদের পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকা বা তার মধ্যে আছে ,সেই সমস্ত যুবক - যুবতীদের এই প্রকল্পে নির্বাচিত করা হবে ।
২ রাজ্যের যুবক -যুবতী যারা এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নিজেদের নাম নথিভুক্ত করেছেন অথবা আই টি আই বা এই ধরনের কালিগরি শিক্ষা অজন করেছে তাঁরা এই প্রকল্পে অগ্রাধিকার পারে
৩ এই প্রকল্পের অধীনে সহায়তার জন্য ক্ষুদ্র ছোট,মাঝারি উদ্যেগ এবং বস্ত্র দপ্তর প্রতি বছর ৫০,০০০ বাজ্যের যুবক যুবতীকে বাছাই করে সাহায্য দেওয়া হবে।
৪ উৎপাদনমূলক পরিষেবামূলক এবং নতুন ব্যাবসাসহ যে কোনো স্বনিযুক্তি প্রকল্প এই প্রকল্পের অধিনে সহায়তা প্রদান ক্ষেত্রে বিবেচিত হবে
৫ রাজ্যের যুবক যুবতীর মাথাপিছু ১ লক্ষ টাকা পর্জন্ত সহায়তা প্রদান করা হবে।
৬ এই প্রকল্পটি ক্ষুদ্র ছোটো মাঝারি উদ্যেগ এবং বস্ত্র দপ্তর, পশ্চিমবঙ্গ সরকার দ্বারা বাস্তবায়ন করা হবে।



যুবশ্রী অর্পন প্রকল্পের কিভাবে আবেদন করবেন

এই  প্রকল্পের আবেদন আপনার ক্ষুদ্র ও মাঝারি লিল্প দপ্তরে গিয়ে করতে পারেন । এই ক্ষুদ্র ও মঝারি শিল্প থেকেই যুবক যুবতীদের এই প্রকল্প সাহায্য টাকা দেওয়া হবে । বর্তমান সময়ে অনলিনে বা অন্নন্য ভাবে আবেদন করার কোনো কথা বলা হয়নি আপ্নারা ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরে গিয়ে এই প্রকল্পের সমস্ত তথ্য জানাতে পারবেন এছাড়া আপ্নারা cadir.msse-wb@nic.in এই ইমেইল দ্বারা এই প্রকল্পের সমন্ধে জানতে পারবেন এবং সরাসরি যোগাযোগ করতে পারবেন।

যদি আপনাদের আমার এই তথ্য ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ। আমাদের এই ওয়েবসাইট আপনাদের জন্য সর্বদা নতুন নতুন তথ্য নিয়ে আসে তাও বাংলা ভাষাতে এবং খুব সরল কথয় আপনাদের বোঝানোর চেষ্টা করে থকি। যদি আপনাদের আমাদের এই কাজ ভালো লেগে থাকে তাহলে সকলে শেয়ার করবেন ।


নবীনতর পূর্বতন